এনজিও চাকরি থেকে রোহিঙ্গাদের বাদ দেয়ার দাবি

এইচ.এম এরশাদ •

দাবি মানার আশ্বাস দিয়ে বারবার সমঝোতা বৈঠকে বসলেও কতিপয় এনজিও কর্মকর্তা স্থানীয় শিক্ষিত বেকার যুবকদের দাবি পূরণ করছেন না। রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠীকে বিভিন্ন চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার দেয়ার জন্য উচ্চ পর্যায়ের নির্দেশনা থাকলেও আমলে নিচ্ছেনা কিছু এনজিও। এ কারণে কাল আন্দোলনে নামছে স্থানীয় বেকার শিক্ষিত যুবকদের সংগঠন অধিকার বাস্তবায়ন কমিটি।

ওই কমিটির আহবায়ক ইঞ্জিনিয়ার রবিউল হুসাইন বলেন, উখিয়ার ১৪ ও ১৫ নং ক্যাম্পে এমএসএফ-বেলজিয়াম ২৮৬ জন রোহিঙ্গাকে চাকুরিতে নিয়োগ দিয়েছে। রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত কয়েকটি এনজিওর এহেন অবৈধ কার্যক্রমের বিরুদ্বে পালংখালীস্থ অধিকার বাস্তবায়ন কমিটি আন্দোলনের ঘোষণা দিয়েছে।

আজ সোমবার কাফনের কাপড় পরে তারা উখিয়ার থাইংখালী স্টেশনে সকাল থেকে অবস্থান নেবেন বলে জানা গেছে। শরণার্থী আইনে রোহিঙ্গাদের চাকরি করার অধিকার নেই। আর্থিক সাবলম্বী হলে তাদের প্রত্যাবাসন করা কঠিন বিষয় হয়ে দাঁড়াতে পারে। তাই রোহিঙ্গাদের চাকরি থেকে বাদ দিয়ে স্থানীয়দের অন্ত র্ভুক্তির দাবী জানান তিনি।

সোমবার (১৮জানুয়ারি) থেকে আন্দোলনে নামবে বলে জানিয়েছেন অধিকার বাস্তবায়ন কমিটি যুগ্ম আহবায়ক শফিকুর রহমান ও সদস্য সচিব আবদুল গফুর নান্নু।